Friday, July 10, 2020

সাহারা খাতুন আর নেই: মৃত্যুদূতের চিরুনি অভিযান

মৃত্যুদূতের #চিরুনি_অভিযান থেকে কোনো ঘাতকের পালিয়ে রক্ষা মেলেনি। থাইল্যান্ড কিংবা সিংগাপুর কেউই পারেনি বা পারেনা বাচাঁতে আজরাইলের সর্বগ্রাসী মরণ কামড় থেকে। 

قُل لَّن يَنفَعَكُمُ الْفِرَارُ إِن فَرَرْتُم مِّنَ الْمَوْتِ أَوِ الْقَتْلِ وَإِذًا لَّا تُمَتَّعُونَ إِلَّا قَلِيلًا

বলুন! তোমরা যদি মৃত্যু অথবা হত্যা থেকে পলায়ন কর, তবে এ পলায়ন তোমাদের কাজে আসবে না। তখন তোমাদেরকে সামান্যই ভোগ করতে দেয়া হবে। [33:16]

আওয়ামী সরকার ক্ষমতায় আসার পর ইসলাম ও ইসলামী শক্তিকে নির্মূল করার জন্য যে, নির্মম নিষ্ঠুর নির্যাতন আল্লাহ্‌র দ্বীনের মুজাহিদরের উপর হয়েছে, তার সেনাপতির দায়িত্ব পালন করেছিলেন সাহারা খাতুন। 

চিরুনি অভিযানের নামে সারা দেশের ইসলামী আন্দোলনের নিরীহ উপর কর্মীদের উপর সাহারা খাতুনের খুনি বাহিনী যেভাবে পৈশাচিক কায়দায় ঝাঁপিয়ে পড়েছিলো, তা ভুলবার নয়। হাজার হাজার দ্বীনের দায়ীরা গ্রেপ্তার ও নির্যাতনের শিকার হয়েছে, যারা গ্রেপ্তার এড়াতে সক্ষম হয়েছিলো তাদেরকে ঘরবাড়ি ছেঁড়ে পালিয়ে বেড়াতে হয়েছে, অনেকে বাঁচার জন্য সুন্দর বনে গিয়েও আশ্রয় নেয়। 

কিন্তু সবচেয়ে কষ্টের জায়গা ছিলো, রাজশাহীর #হাফিজুর_রহমান_শাহীন ভাইয়ের শাহাদাত।  

একমাত্র ছেলে সন্তান হিসেবে বাবা মায়ের কতইনা স্বপ্ন আর প্রত্যাশা ছিলো তাকে ঘিরে। ছেলে বড় হবে, একমাত্র ছেলে সন্তান হিসেবে সে থাকবে মা বাবার পাশে একান্ত ভালোবাসার মানুষ হিসেবে। একমাত্র ভাই হিসেবে বোনদেরও চোখের মণি ছিলেন তিনি। রাজশাহী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক কর্মকতা কর্মচারী থেকে শুরু করে সকলের কাছে তিনি ছিলেন একজন পরিচিত প্রিয় মুখ। সেই প্রিয়মুখটি চিরতরে  সবার চোখের আড়াল করে দিলো সাহারা খাতুনের ঘাতক বাহিনী।

তাকে গভীর রাতে ঘুম থেকে ডেকে তুলে কাছে থেকে গলায় গুলি করে হত্যা করেন সাহারা খাতুনের নির্দেশ পালনকারী পুলিশ নামের ঐ পিশাচগুলো।

 আল্লাহ্‌র দ্বীনের এই মুজাহিদ ভাইটি  অসংখ্য মানুষের চোখের পানি মিশ্রিত দু'আ আর ভালোবাসা নিয়ে চলে গেলেন মহান রবের দরবারে। আর, আজ তার খুনি তাগুতটিও চলে গেলেন, নিয়ে গেলেন শহীদ মায়েদের অভিশাপ, অসংখ্য হাপ-পা হারা নিষ্পেষিত আল্লাহ্‌ গোলামদের বুকভরা গজব আর প্রচ্ছন্ন ঘৃণা।  

এই ক্ষণস্থায়ী দুনিয়া থেকে জালিম ও মাজলুম উভয়কেই চলে যেতে হয়। কেউ সাথে নিয়ে যায় মানুষের ভালোবাসা আর দু'আ, যার মৃত্যুতে আকাশ বাতাশ সবই কাঁদতে থাকে। 

আবার কেউ সাথে নিয়ে যায় মানুষের গজব, এবং তাদেরকে সমবেদনা জানানোর মতোও কেউ থাকেনা।  

فَمَا بَكَتْ عَلَيْهِمُ السَّمَاءُ وَالْأَرْضُ وَمَا كَانُوا مُنظَرِينَ 

তাদের জন্যে ক্রন্দন করেনি আকাশ ও পৃথিবী এবং তারা অবকাশও পায়নি। [44:29]

وَكَأَيِّن مِّن قَرْيَةٍ هِيَ أَشَدُّ قُوَّةً مِّن قَرْيَتِكَ الَّتِي أَخْرَجَتْكَ أَهْلَكْنَاهُمْ فَلَا نَاصِرَ لَهُمْ

যে জনপদ আপনাকে বহিস্কার করেছে, তদপেক্ষা কত শক্তিশালী জনপদকে আমি ধ্বংস করেছি, অতঃপর তাদেরকে সাহায্য করার কেউ ছিল না। [47:13] 

আল্লাহ তার ইতিপূর্বের সকল কৃতকর্মের প্রতিদান কড়ায়গণ্ডায় বুঝিয়ে দেবেন। ইনশাআল্লাহ। তিনি সত্যিকারের বিরাচক, যিনি কারো উপর জুলম করেন না, 

أَلَيْسَ اللَّهُ بِأَحْكَمِ الْحَاكِمِينَ

আল্লাহ কি সকল বিচারকের শ্রেষ্ঠ বিচারক নন? [তীন; ৮] 

وَمَا رَبُّكَ بِظَلَّامٍ لِّلْعَبِيدِ

আপনার পালনকর্তা বান্দাদের প্রতি মোটেই যুলুম করেন না। [41:46