Wednesday, December 28, 2016

মুসলিম বিশ্বের নেতাদের উদ্দেশে সিরিয়ার তরুণীর চিঠি★★★


মুসলিম বিশ্বের নেতাদের উদ্দেশে সিরিয়ার আলেপ্পো শহরের এক তরুণীর চিঠি দিয়েছে। চিঠিটি আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম বিশেষ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে।
চিঠিটি নিম্নে হুবুহু প্রকাশ করা হল-


"(আমার এই বার্তা) দুনিয়ার সব ধর্মীয় নেতা এবং আলেমদের প্রতি। (এবং) তাদের সবার প্রতি, যাদেরকে দায়িত্বশীল ব্যক্তি হিসেবে মনে করা হয়। আমি আলেপ্পোর সেইসব মেয়েদের একজন, যারা কয়েক ঘন্টা মধ্যে ধর্ষিত হওয়ার অপেক্ষায় আছে। আমাদের আশপাশে কোনো পুরুষ মানুষ, কিংবা কোনো অস্ত্র নেই যা আমাদের এবং সিরিয়ান সেনাবাহিনী নামক জানোয়ারদের মাঝে বাধা হয়ে দাঁড়াতে পারে।

আমি আপনাদের কাছ থেকে কিছুই চাই না, এমনকি দোয়াও না। আমি এখনো কথা বলতে পারি, এবং বিশ্বাস করি আমার দোয়া আপনাদের দোয়ার চাইতে অনেক বেশি কার্যকর। আপনাদের কাছে আমার একমাত্র আর্জিটা হল, আমি যখন আত্মহত্যা করবো তখন আমাকে বিচার করার জন্য নিজেকে খোদার আসনে বসিয়ে নিয়েন না। আমি আমার নিজেকে হত্যা করতে যাচ্ছি, এবং আপনারা যদি আমাকে 'জাহান্নামী' মনে করেন তাতে আমার কিছুই যায় আসে না।

আমি আত্মহত্যা করছি কারণ, আমি এতটা দিন আমার বাবার বাড়িতে একদম কোনো কারণ ছাড়াই বেঁচেছিলাম না! আমাকে নিয়ে চিন্তা করতে করতে, অবশেষে দুঃখে আমার বাবা মারা গেছেন। আমি আত্মহত্যা করছি যাতে আমার শরীর তাদের জন্য কোনো ধরনের আনন্দের কারণ হতে না পারে, যারা ক'দিন আগেও আলেপ্পোর নাম মুখে নেয়ার সাহস করতে পারেনি।

আমি আলেপ্পোতে আত্মহত্যা করছি কারণ, শেষ বিচারের দিন এসে গেছে। আমরা যেখানে বাস করছি তার চেয়ে জাহান্নাম আরো ভয়াবহ- আমি তা মনে করি না।


আমি ভালভাবেই জানি, আত্মহত্যার পর আমার শেষ ঠিকানা জাহান্নামে ঠিক করে দিতে আপনারা সবাই একমত হয়ে যাবেন। আমি জানি একমাত্র যে বিষয়টিতে আপনারা সবাই ঐক্যবদ্ধ/একমত হতে পারবেন তা হচ্ছে- 'মেয়েটি আত্মহত্যা করেছে' (অথবা, 'একটি মেয়ে আত্মহত্যা করেছে'- আপনাদের চোখে সেই জিনিসটিই শুধু ভাসবে, অন্য কিছু নয়)। আমি আপনাদের কারো মা, কিংবা বোন, কিংবা স্ত্রী নই। আমি এমন একটি মেয়ে, যার কারণে আপনাদের কিছুই যায় আসে না।

আমার কথা আমি শেষ করতে যাচ্ছি শুধু এটুকু বলে যে, আপনাদের ফতোয়ার কোনোই মানে আমার কাছে নেই। আমি এটা নিয়ে আর মোটেও আগ্রহী নই। ফতোয়াটা আপনাদের পরিবারের জন্য রেখে দিয়েন।

আমি আমাকে খুন করছি, এবং যখন আপনারা এটা পড়বেন তখন জেনে রাখবেন, আপনাদের সবাই বেঁচে থাকার পরও আমি সতী হিসেবে মরেছি, কেউ আমাকে ছুঁতে পারেনি।"